কিভাবে লিখবেন?

ebar-aponiবাংলাদেশের প্রথম রিভিউ ওয়েবসাইটে আপনাকে স্বাগতম! পৃথিবীতে অনেক বিখ্যাত রিভিউ ওয়েবসাইট আছে। তবে তার প্রায় সব ক’টাই ইংরেজিতে। বইয়ের রিভিউর জন্য আছে গুডরিডস, হোটেল কিংবা রিসোর্টের রিভিউর জন্য আছে ট্রিপ এডভাইসার, আর ফিল্মস বা মুভিসের জন্য আছে আইএমডিবি। সব ক’টিই কিন্তু ইংরেজিতে! যদিও কোন কোন ওয়েবসাইটে চাইলে আপনি বাংলা লিখতে পারবেন। কিন্তু ওয়েবসাইটগুলো বিদেশীদের তৈরি মূলত ভিন্ন ভাষার ওয়েবসাইট।

আমাদের প্রাণের ভাষা বাংলায় একটা রিভিউ ওয়েবসাইটের প্রয়োজনীয়তা আমরা সবাই অনুভব করছিলাম বেশ ক’বছর ধরেই। আমাদের এই যে বিশাল সাহিত্য ভাণ্ডার তার জন্য একটা বাংলা রিভিউ ওয়েবসাইট থাকবে না? আমাদের গান, চিত্রকলা, নাটক, কিংবা চলচ্চিত্রের জন্য? তাই কি হয় নাকি? এই ওয়েবসাইটটি আমাদের সংগ্রামের হাতিয়ার। শুধুমাত্র পয়সা রোজগারের উদ্দেশ্য থাকলে ব্যাংক, বীমা, ইন্সিওরেন্স কিংবা টেলেকম কোম্পানির রিভিউ ওয়েবসাইট করতাম। কর্পোরেট দাসত্ব করে কর্পোরেট বিজ্ঞাপন পেতাম।

আমরা চেয়েছি আমাদের ওয়েবসাইটের রেজিস্ট্রেশান, লগ-ইন ও লেখার পদ্ধতিগুলো সবার জন্য খুব সহজ করে তৈরি করতে। তাই আমরা ব্যবহার করেছি সর্বাধুনিক প্রযুক্তি। আশা করছি খুব সহজেই যে কেউ আমাদের ওয়েবসাইটে রেজিস্ট্রেশান করে রিভিউ লেখা শুরু করত পারবেন। চলুন দেখে নেয়া যাক পদ্ধতিগুলো।

কিভাবে রেজিস্ট্রেশান বা নিবন্ধন করবেন

ওয়েবসাইটের প্রথম পাতায় কিছুটা নিচের দিকে গেলে ডান দিকে নিচের ছবির মতোই একটা বক্স দেখতে পারবেন।

registration

আপনি নতুন ব্যবহারকারী হলে “Register” এ ক্লিক করুন। এবার আপনার পছন্দ মতো একটা ইউজার নেম আর আপনার ইমেইল অ্যাড্রেস দিয়ে রেজিস্ট্রেশান শেষ করুন।

username

আপনার ইমেইল অ্যাড্রেসে আপনার ইউজার নেম আর একটা পাসওয়ার্ড পাঠানো হবে। এবার www.bereviews24.comএই ঠিকানায় গিয়ে ইউজার নেম আর পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করুন। লগ-ইন করার পর ঠিক নিচের ছবিটির মত দেখতে ড্যাশবোর্ড দেখতে পাবেন।

dashboard

 

 

ড্যাশবোর্ডের ডান কলামে Post এ ক্লিক করে আপনি নতুন রিভিউ লেখা শুরু করতে পারবেন। add new post এ ক্লিক করলে নিচের ছবিটির মতো writing panel ঢুকে পরবেন। এরপর Toolbar Tonggle এ ক্লিক করলে লেখার কাজে ব্যবহার করার মতো আরও কিছু বাটন দেখতে পাবেন। এর প্রায় সবকটিই আপনি MS Word আগে ব্যবহার করেছেন। তাই এখানে লেখা খুবই সোজা।

expand

 

এবার আপনি লেখার জন্য প্রস্তুত! আপনার লেখার কাজটা সহজ করার জন্য প্রয়োজনীয় সব উপকরণ আপনি এখানে পাবেন। নিচের ছবিতে সব সহজ করে দেখানো হয়েছে।

options

 

১। এখানে আপনার রিভিউর শিরোনাম দেবেন।

২। এখানে মূল রিভিউটি লিখবেন।

৩। লিখা শেষ হলে এডিটর প্যানেলের কাছে রিভিউটি সাবমিট করবেন।

৪। চাইলে প্রিভিউ দেখতে পারবেন।

৫। পরবর্তীতে লেখা সংশোধন, পরিবর্তন ও পরিমার্জনের জন্য সংরক্ষণ করে রাখতে পারবেন।

এবার কিছু গুরুত্বপূর্ণ বিষয় আমরা জেনে নেই।

১। আপনাকে কোন প্রকার Categories, Image ইত্যাদি সংযোজন করতে হবে না।

২। সব ধরণের অলংকরণের কাজ আমাদের স্বেচ্ছাসেবকরাই আপনার হয়ে করে দেবেন।

আশা করছি আমরা পুরো প্রক্রিয়াটুকু সহজ করে বোঝাতে পেরেছি।