মালাভিকা সারুকাই

malavika-ad

 

সমসাময়িক ভারতীয় উচ্চাঙ্গ নৃত্য শিল্পিদের মধ্যে মালাভিকা সারুকাই অন্যতম। তিনি বিশ্বাস করেন নাচকে শুধুমাত্র একটি শিল্প মাধ্যম হিসেবে দেখেন না, তাঁর কাছে নাচ ঈশ্বরের সাথে যুক্ত হওয়ার একটি পথ। এই ধারণাটি তাঁর নৃত্য চর্চার মূলমন্ত্র হিসেবে কাজ করে যা ২০১২ সালে লিঙ্কন সেন্টারে অনুষ্ঠিত White Lights Festival-এ তাঁর পরিবেশনায় মূর্ত হয়ে ওঠে।

দীর্ঘ সাধনার পথবেয়ে নৃত্য সম্পর্কে তাঁর উপলব্ধি পরিস্ফুটিত হয় ‘Yatra: Achieving Transcendence in Dance,’ অনুষ্ঠানটিতে। তিনি বলেন “অনেক বছর আগে আধ্যাত্মবাদ সম্পর্কে যখন আমি প্রথম বুঝতে শিখি, উপলব্ধি করতে শিখি, আমি যেন কিছু সময়ের জন্য থমকে গিয়েছিলাম। কিন্তু পরবর্তী সময়ে আমি বুঝতে পারি এ আমার জীবনেরই অবিচ্ছেদ্য অংশ। আমাকে এই ঐশ্বরিক পথেই চলতে হবে। এটাই আমার পথ।”

মালাভিকা মুলতঃ ভরতনাট্যমের শিল্পি। ভরতনাট্যম ভারতীয় শাস্ত্রীয় নৃত্যকলা বিশেষ। দক্ষিণ ভারতের তামিলনাড়ু রাজ্যে এ নৃত্যকলার উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হয়। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের প্রধান চারটি ধারার একটি। বাকি তিনটি হচ্ছে কত্থক, কথাকলি, মণিপুরী। ভরতমুনির লেখা নাট্য শাস্ত্র গ্রন্থে ভরতনাট্যম নাচের বর্ণনা রয়েছে।

তবে মালাভিকা মনে করেন তাঁর নাচ উপভোগ করার জন্য ভরতনাট্যম বুঝতেই হবে এমন নয়। বরং যেকোন মহৎ শিল্পের মতই এই নাচও মানুষের অন্তর্নিহিত উপলব্ধির জায়গাতে আপনাতেই পৌঁছে যায়!মালাভিকা বলেন “বোঝাটা জরুরি নয়। শিল্পি যদি দক্ষতার সাথে মুহুর্তগুলোকে পুনর্নির্মাণ করতে পারেন তবে তা দর্শকের অন্তর্নিহিত উপলব্ধির জায়গাকে স্পর্শ করবেই।”

Write a Review with Facebook